বিশ্বব্যাপী ২0 জন মৃত্যুবরণে অ্যালকোহল দায়ী: ডব্লিউএইচও

alcohol kills

অ্যালকোহল প্রতি বছর বিশ্বব্যাপী তিন মিলিয়ন মানুষকে হত্যা করে – এডস, সহিংসতা ও সড়ক দুর্ঘটনার চেয়ে বেশি, শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, পুরুষদের বিশেষ করে ঝুঁকিপূর্ণ।

অ্যালকোহল ও স্বাস্থ্য সম্পর্কিত জাতিসংঘের স্বাস্থ্য সংস্থার সর্বশেষ প্রতিবেদনটি প্রতি বছর বিশ্বব্যাপী ২0 টিরও বেশি মৃত্যুকে মদ্যপান করে, যেমন পানীয় চালনা, মদ-চালিত সহিংসতা, এবং অপব্যবহার এবং রোগ ও রোগের সংঘাত সহ।

অ্যালকোহল সংক্রান্ত মৃত্যুর তিন-চতুর্থাংশের বেশি পুরুষের অ্যাকাউন্ট রয়েছে, প্রায় 500 পৃষ্ঠার প্রতিবেদন পাওয়া গেছে।

ডাব্লুএইচও প্রধান টেড্রোস অ্যাডহানোম গিব্রেইয়াসাস এক বিবৃতিতে বলেন, “অনেক বেশি মানুষ, তাদের পরিবার এবং সম্প্রদায়গুলি সহিংসতা, আঘাত, মানসিক স্বাস্থ্য সমস্যা এবং ক্যান্সার এবং স্ট্রোকের মতো রোগের মাধ্যমে এলকোহলের ক্ষতিকর ব্যবহারের পরিণতি ভোগ করে।”

পানীয় 200 লিভার সিরোসিস এবং কিছু ক্যান্সার সহ 200 এরও বেশি স্বাস্থ্যের অবস্থার সাথে যুক্ত।

অ্যালকোহল অপব্যবহার মানুষকে ত্বক রোগ, এইচআইভি ও নিউমোনিয়ায় সংক্রামক রোগের ক্ষেত্রে বেশি সংবেদনশীল বলে মনে করে।

2016 সালে বিশ্বব্যাপী নিবন্ধিত তিন মিলিয়ন অ্যালকোহল সংক্রান্ত মৃত্যু – সর্বশেষ উপলব্ধ পরিসংখ্যান – সেই বছরের সমস্ত মৃত্যুর 5.3 শতাংশের জন্য অ্যাকাউন্ট।

তরুণদের জন্য, সংখ্যাগুলি আরও বেশি বিপদজনক, ২0 -9-বছর-বয়সী সকলের মধ্যে 13.5 শতাংশ মৃত্যুর মধ্যে পূর্ণ মদ্যপ বলে বিবেচিত হয়-

অগ্রহণযোগ্যভাবে উচ্চ:

তুলনায় এইচআইভি / এইডস ২016 সালে বিশ্বব্যাপী 1.8 শতাংশ বিশ্বব্যাপী মৃত্যুর জন্য দায়ী ছিল, সড়ক দুর্ঘটনা 2.5 শতাংশ এবং 0.8 শতাংশের জন্য সহিংসতা ছিল।

২013 সালে প্রকাশিত বিশ্বব্যাপী অ্যালকোহল ব্যবহারের বিষয়ে ডাব্লুএইচও’র সর্বশেষ প্রতিবেদনগুলির তুলনায় সর্বশেষ সংখ্যাগুলি কম।

“কিছু ইতিবাচক বিশ্বব্যাপী প্রবণতা” রয়েছে, সংস্থাটি ২010 সাল থেকে ভারী episodic পানীয় এবং অ্যালকোহল সম্পর্কিত মৃত্যুর সংকোচনের প্রাদুর্ভাবকে উল্লেখ করে বলেছে।

কিন্তু এটি সতর্ক করে দিয়েছে যে “অ্যালকোহলের ক্ষতিকর ব্যবহার দ্বারা সৃষ্ট রোগ ও আঘাতের সামগ্রিক বোঝা অগ্রহণযোগ্যভাবে উচ্চ,” বিশেষত ইউরোপ এবং আমেরিকাগুলিতে।

বিশ্বব্যাপী, একটি আনুমানিক 237 মিলিয়ন পুরুষ এবং 46 মিলিয়ন নারী এলকোহল ব্যবহার ব্যাধি ভোগা, ডাব্লুএইচও বলেন।

অ্যালকোহল অপব্যবহার ইউরোপে প্রায় 15 শতাংশ পুরুষ এবং 3.5 শতাংশ নারী এবং 11.5 শতাংশ পুরুষ এবং আমেরিকার 5.1 শতাংশ নারীকে প্রভাবিত করে।

সামগ্রিকভাবে অ্যালকোহল খরচ বিশ্বব্যাপী অযাচিতভাবে বিতরণ করা হয়, 15 বছরেরও বেশি বয়সের জনসংখ্যার অর্ধেকেরও বেশি বয়সী সম্পূর্ণভাবে অবনত হয়।

বর্তমানে, 2.3 বিলিয়ন মানুষ বর্তমানে পানকারীদের বিবেচনা করে – অর্থাত্ তারা গত বছরে অন্তত একবার মদ পান করেছে – প্রতিদিন 33 টি শোধক অ্যালকোহল ব্যবহার করে।

একটি বিয়ার একটি দিন
এটি প্রায় দুই চশমা ওয়াইন, বিয়ারের একটি বড় বোতল বা আত্মা দুটি শট সমতুল্য।

ইউরোপের স্পষ্টতই সর্বাধিক মাথাপিছু খরচ রয়েছে, যা ২010 সাল থেকে 10 শতাংশেরও বেশি ড্রপ সত্ত্বেও প্রতি 10 লিটার বিশুদ্ধ অ্যালকোহল বা প্রতি বছর আরও বেশি পরিমাণে মাথাপিছু খরচ করে।

রাশিয়ার, মোল্দাভিয়া এবং বেলারুশের সবচেয়ে বড় পতনের সাথে ইউরোপীয় দেশগুলির তিন চতুর্থাংশের মধ্যে অ্যালকোহল ব্যবহার হ্রাস পেয়েছে।

রাশিয়াতে, বার্ষিক বার্ষিক অ্যালকোহল ব্যবহার 2005 সালের 15 বছরে 15.7 লিটার বিশুদ্ধ এলকোহল থেকে ২015 সালে 11.7 লিটার থেকে নেমে আসে।

এই “নাটকীয় হ্রাস” মস্কো, ভ্লাদিমির পোজনিক, যিনি ডাব্লুএইচও এর পদার্থ অপব্যবহার ইউনিট সমন্বয়কারী দ্বারা উপস্থাপিত “ইতিবাচক নীতির” সাথে যুক্ত, তিনি সাংবাদিকদের বলেন।

তিনি ভদকা এবং অ্যালকোহল বিজ্ঞাপনের নিষেধাজ্ঞার জন্য সর্বনিম্ন মূল্যের প্রবর্তনের নির্দেশ দেন।

ক্রীড়া স্পনসরশিপ
তবে ডাব্লুএইচও সতর্ক করে দিয়েছিল যে, ইউরোপের বাইরে, বিশেষত এশিয়ার মধ্যে মদ ও মদ্যপের ব্যবহার বেড়েছে, চীন ও ভারত উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে।

এটি দেশকে ক্ষতিকর পানীয় মোকাবেলার জন্য এবং ২010 এবং ২0২5 সালের মধ্যে 10 শতাংশের দ্বারা বিশ্বব্যাপী খরচ কাটিয়ে উঠতে লক্ষ্য অর্জনে আরও বেশি কিছু করার আহ্বান জানিয়েছে।

“সমস্ত প্রবণতা এবং ভবিষ্যদ্বাণীগুলির উপর ভিত্তি করে, আমরা আগামী 10 বছরে সামগ্রিক অ্যালকোহল ব্যবহার এবং অ্যালকোহল সম্পর্কিত ক্ষতির বৃদ্ধি আশা করতে পারি”, পজনিক সতর্ক করে দিয়েছিলেন যে, “এটি নিশ্চিতভাবে বিশ্বজুড়ে মৃত্যুর সংখ্যা এবং কষ্টের সংখ্যা বৃদ্ধি পাবে। ”

ডাব্লুওএইচও দেশকে মদ না খাওয়ানোর আহ্বান জানিয়েছে এবং এই ধরনের পানীয়গুলির ব্যবহার নিষিদ্ধ করার জন্য নিষেধাজ্ঞা জারি করেছে।

Poznyak বড় ক্রীড়া ইভেন্ট স্পনসর থেকে মদ কোম্পানি ব্লক একটি বড় পার্থক্য করতে পারে।

তিনি বলেন, “এই ঘটনা লক্ষ লক্ষ এবং কখনও কখনও কোটি কোটি তরুণদের দ্বারা দেখা হচ্ছে এবং আইনী বয়স অনুসারে যারা এই ধরনের বিজ্ঞাপনগুলি প্রকাশ করতে বাধা দেয়, তাদের পক্ষে এটি অসম্ভব।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here